FREELANCING GUIDELINE,

কেমন আছেন সবাই আশা করি আল্লাহর রহমতে সবাই ভালোই আছেন। আমিও আলহামদুলিল্লাহ আপনাদের দোয়ায় বেশ ভালোই আছি। আজ আমি আপনাদের সাথে কথা বলব ফ্রীল্যান্সিং সাইটে নুতুনদের জন্য দ্রুত কাজ পাওয়ার উপায় সমূহ নিয়ে। আশা করি আজকের এই টিউটোরিয়ালটি দেখার পরে নুতুনদের জন্য ফ্রিল্যান্সিং সাইটে কাজ পেতে আর কোন সমস্যা থাকবে না।

ফ্রিল্যান্সিং সাইটে কাজ পেতে গেলে আপনাকে আগে অবশ্যেই কাজ শিখে নিতে হবে। কাজ না শিখে আপনি কোন অবস্থাতেই কাজ করতে পারবেন না। ধরে নিলাম আপনি এসইও এর কাজ জানেন । এখন আপনি বিভিন্ন ফ্রিল্যান্সিং সাইট এ যেমন- Upwork, Fiverr ইত্যাদি সাইটে এ্যাকাউন্ট খুলে সেখানে আপনাকে কাজ খুজতে হবে। নুতুন অবস্থায় এই কাজ পেতে অনেক সমস্যা হয় । কারণ সেখানে তো আপনি একা কাজের জন্য বিড করেন নাই । আপনার মতে আরো অনেকেই আছেন যারা নুতুন অবস্থায় কাজ খুজছেন। সুতরাং আজকের এই টিউটোরিয়াল তাদের জন্যই যারা কোন বিষয়ের উপর কাজ শিখেছেন কিন্তু কোন কাজ পাচ্ছেন না।

যারা জানেন না ফ্রিল্যান্সিং কি বা কিভাবে করতে হয় অথবা যারা জানেন না আপওয়ার্ক বা ফাইভার কি? আজকের এই টিউটোরিয়ালের মাধ্যেমে তারা বুঝতে পারবেন কিভাবে কাজের জন্য বিড করে কাজ করতে পারবেন।

তো এখন ধরে নিলাম আপনি কোন বিষয়ের উপরে কাজ শিখেছেন বা কোন বিষয়ের উপরে আপনি স্কিলড। এবং আপনি বিভিন্ন ফ্রিল্যান্সিং সাইটে বিড করে যাচ্ছেন কিন্তু কাজ পাচ্ছেন না। আপনাকে হেল্প করার জন্যই মুলত আজকের এই ব্লগটি।

তাহলে চলুন শুরু করা যাক। আপনাদের সুবিধার জন্য টোটাল ব্লগটিকে কয়েকটি ভাগে বিভক্ত করে দিলাম।

প্রফাইল মেইক আপ –ক্লাইন্টের দৃষ্টি আকর্ষন করান আপনার দিকে।

কিভাবে একটি ভালো প্রফাইল তৈরি করবেন সে বিষয়ে বিস্তারিত আলোচনা কারা হয়েছে এ অংশে

অনলাইনে প্রথম অবস্থায় কাজ করতে গেলে অবশ্যই টেকনিক্যাল বিড করার বিকল্প নেই। কিন্তু তার থেকেও বেশি জরুরি হচ্ছে আপনার প্রফাইল। কারণ যে কোন ক্লয়েন্ট ই চাইবে কাজ দেওয়ার আগে আপনাকে যাচাই করে দখেতে যে, আপনি আসলেই কাজটি করতে পারবেন কিনা। আর এজন্যই কাজ দেওয়ার আগে ক্লাইন্ট বা বায়ার আপনার প্রফাইল ভালোভাবে চেক করবেন। আর আপনার প্রফাইলে গিয়ে যদি দেখেন এটার কোন সৌন্দর্য নেই তাহলে কজ আপনাকে হয়তো নাও দিতে পারেন। আর এজন্য ক্লাইন্টের নিকট একটি ভালো ইম্প্রেশন প্রদর্নের জন্য একটি সাজানো গোছানো প্রফাইলের কোন জুরি নেই।

চলুন তাহলে দেখে নেই কি ভাবে আপনার প্রফাইলকে সাজাবেন?

১. পবিচ্ছন্ন প্রফাইলঃ

যেকোন মারকেট প্লেসই হোকনা কেন কাজ করতে হলে আপনার অবশ্যই অবশ্যই একটি পরিচ্ছন্ন এবং মারজিত প্রফাইল দরকার । তাই সর্ব প্রথম আপনি চিন্তা করুন কোন বিষয়ে আপনি কাজ করবেন?ফ্রীল্যান্সিং মারকেট প্লেসে কাজ করতে গেলে সাঠিক বিষয় নির্ব াচন অতি জরুরী। যদি আপনি কোন নিরধারিত বিষয়ে কাজ শিখে থাকেন তবে অবশ্যই আপনার নির্ধারিত বিষয়কে কাজে লাগিয়েই প্রফাইল তৈরি করুন। আপনি সবচেয়ে যে কাজটি ভালো করতে পারেন সে বিষয়েই প্রফাইলি তৈরি করুন। প্রফাইল এমন ভাবে রাখার চেষ্টা করুন যাতে একজন বায়ার খুব সহজেই বুঝে ফেলতে পারে আপনি কোন ধরণের কাজ জানেন।  তবে এ ক্ষেত্রে আমার পরামরশ থাকবে আগে বেশ কয়েকজন টপ ওয়ার্করদের প্রোফাইল ঘাটুন। প্রয়োজনে কিছুদিন সময় নিন এবং জানুন বুঝুন এবং তারপরে আপনার প্রফাইল তৈরি করুন।

এ ক্ষেত্রে ধরুন আপনি এসইও এর কাজ জানেন। এক্ষেত্রে এসইও এর জন্য আপওয়ার্ক যে সকর টপ ওয়ার্কার রয়েছে তাদের প্রোফিইল দেখতে পারেন। ১০ জনের ১০ রকমের প্রোফইল দেখনে আপনার একটা আইডিয়া হবে এবং সেই আইডিয়ার উপর ভিত্তি করেই আপনার প্রফাইল তৈরি করুন।

আপনাদের সুবিধার্থে- কোথায় পাবেন টপ লেবেল ওয়ার্করদের প্রোফাইল?? চিন্তার কিছু নেই এটা খুবই সিম্পল। আপনি আপওয়ার্ক টপ লেবেল ওয়ার্করদের প্রোফাইল।

আপওয়ার্ক টপ লেবেল ওয়ার্করদের প্রোফাইল দেখতে লগইন করে আপওয়ার্ক প্রবেশ করুন। শুরুতেই দেখবেন বিভিন্ন ক্যাটাগড়ির জন্য টপ ফ্রীল্যান্সাদের তালিকা দেওয়া আছে।

এখান থেকে আপনি আপনার ক্যাটাগড়িড় উপর ক্লিক করলেই সেই ক্যাটাগড়ির টপ ওয়ার্করদের প্রোফাইল দেখতে পাবেন।

২. পোর্টফলিওঃ

পোর্টফলিও কি তা আপনারা হয়ত সবাই জানেন। আর যারা জানেন না তাদের জন্য আবারও বলছি। পোর্টফলিও হচ্ছে আপনার পূর্বে করা কাজের নমুনা । প্রতিটি ফ্রীল্যান্সিং সাইটে পোর্টফলিও যুক্ত করার অপশন আছে। আর এটি যোগ না করলে আপনার প্রফাইল কমপ্লিট হবে না।

এখন আপনার মনে প্রশ্ন জাগছে নিশ্চই যে, আপনি তো একেবারে নুতুন তাহলে এর আগে কোথাও কাজ করের নি তাহলে পোর্টফলিও পাবেন কোথা থেকে।

আসলে ফ্রীল্রান্সিং মার্কেট প্লেসে কাজ করার প্রথম শর্ত হচ্ছে কাজ শিখে প্র্যাকটিস করে তারপরে বিভিন্ন সাইটে কাজের জন্য আবেদন করা । আর আপনি যদি আগে কাজ শিখে থাকেন তবে আগে আপান নিশ্চেই প্র্যাকটিস করেছেন। আর এই প্র্যাকটিস করার সময় আপনি নিশ্চই এমন কিছু কাজ করেছেন যেগুলো আপনি আপনার ফ্রীল্যান্সিং সাইট গুলোতে করবেন। আর সেই কাজ গুলোকেই আপনি আপনার পোর্টফলিও হিসেবে যুক্ত করবেন। প্রফাইলে ৮-১০ টা পোর্টফলিও  যুক্ত করলেই যতেষ্ঠ। তবে পোর্টফলিও যুক্ত করার সময় অবশ্যই ভেবে দেখুন আপনি কোন ধরণেক কাজ করবেন। আর এই ধবণের কাজ করলে বায়ারকে কোন কোন ফাইর জমা দিতে হতো। ঠিক সেই ধরনের জিনিসগুলোই আগে তৈরি করুন এবং পরে আপনার পোর্টফলিও হিসেবে যুক্ত করুন।

একটু ছোট্ট উদাহরণ দিয়ে এই বিষয়টি সম্পূর্ণ ক্লিয়ার হওয়া যাক। ধরুন আনি ওয়েব ডিজাইনের কাজ পারেন। তাহলে আগে থেকেই কিছু নমুনা ওয়েব সাইট তৈরি করুন। এবং সেগুলোই আপনার পোর্টফলিওতে রেখে দিবেন যেন বায়ার আপনার প্রফাইল দেখেই বুঝতে পারে যে আপনি ওয়েব ডিজাইনের কাজ জানেন। এতে করে আপনার হায়ার হওয়ার বা কাজ পাওয়ার সম্ভবনা রয়েছে। আশা করি সবাই পোর্টফলিও কি তা ভালোভাবে বুঝতে পেরেছেন। আর যদি এখনো কোন সমস্যা থাকে তবে আপনি আমাদের ইমেইলে জানাতে পারেন। [মেইল করতে নিচের ফুটার অংশে দেখুন E-mail Address দেওয়া আছে।]

৩. সঠিক কাজের রেটঃ

নুতুন অবস্থায় কাজ পেতে হরে সঠিক কাজের রেট জানা অতি জরুরী। আপনাকে কাজের জন্য এমন একটি রেট নির্ধারণ করতে হবে যেটা স্বাভাবিক এর চেয়ে সামান্য কম। এমন হাইরেট বিড করবেন না যেটা দেখলে ক্লাইন্ট আপনাকে এড়িয়ে যায়। আবার এমন কম রেটও বিড করবেন না যেটাতে ক্লাইন্ট মনে করে আপনি খুব সস্তা।

এক্ষেত্রে একটা কথা বলে রাখি। এমন অনেকেই রয়েছেন যারা ভাবেন যত কম রেটে বিড করা যাবে কাজ পওয়ার সম্ভবনা ততই বেশি হবে। এই কথা চিন্তা করতে করতে অনেকেই এমন রেটে চলে যায় যে, ১.৫ বা ২ ডলার প্রতি ঘন্টা রেটে বিড করে বসেন। আমি আপনাকে বলছি না তবে এটা বাস্তব। আপওয়ার্কে একটু ঘুরে দেখলে আপনি দেখবেন যে, মাত্র ১.৫ বা ২ ডলার রেটে কাজ করেছেন। তাহলে আপনি ভেবে দেখুন যে, ১০ ডলার আয় করতে সময় লাহবে ৫ ঘন্টা । আর এই রেটেই যদি কাজ করতে হয় তবে আমি বলব আপওয়ার্কে কাজ করার কি দরকার ফেসবুকে এমন কিছু গ্রুপ আছে সেখানে বাংলাদেশি বা ইন্ডিয়ান বায়াররা অনেক কম মূলে কাজ দিয়ে থাকেন। সেখানে কাজ করলেই তো হয়। এছাড়া যে সমস্যা হচ্ছে আনলাইনে কাজের পরিমাণ দিন দিন কমে কমে যাচ্ছে এবং ক্লাইন্টের মনে এমন ধানার সৃষ্টি হচ্ছে যে,  অনলাইনে একেবারে কম মুলে কাজ করানো যায়। বিশেষ করে বিাংলাদেশি এবং ইন্ডিয়ান লোকেরা আরো সস্তা।

এতক্ষন আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদ ২য় পর্ব দেখার জন্য এখানে ক্লিক করুন

5 মন্তব্য

  1. খুব কাজের একটি ওয়েবসাইট, সবাইকে ভিজিট করার জন্য আহবান জানাচ্ছি।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে